04 November, 2010

SEO ই হলো গুগল এডসেন্স এর মাধ্যমে আয় করার সবচেয়ে বড় ও প্রধান কৌশল। আপনারা কি বলেন?

বিসমিল্লাহির রহমানির রাহিম,প্রথমেই শাকিল ভাইকে অনেক ধন্যবাদ জানাই আমাকে এই সাইটে লেখার অনুমতি ও সুযোগ দেবার জন্য।আজ আমার এসইও নিয়ে প্রথম লেখা।আশা করি সবার ভালো লাগবে।
গুগল এডসেন্স মাধ্যমে আমরা অনেকে আয় করে থাকি।কেউ বেশি আবার কেউ কম।আবার এমন অনেকে আছেন যারা দীর্ঘ ১-২ বছর চেষ্টা করেও পকেটে টাকা আনতে পারে নি।যাদের আয় কম তাদের মনে সবসময় একটা প্রশ্ন থেকে থাকে কি এমন কৌশল আছে যার মাধ্যমে অন্যরা এত আয় করছে।আসুন জেনে নিই কি এমন কৌশল যা আপনার আয়কে বহু গুন করতে পারে।
SEO, পুরো অর্থ হল Search Engine Optimization।আমার মতে একমাত্র SEO ই হতে পারে আপনার আয়ের সবচেয়ে বড় কৌশল।কেননা ভিজিটর ছাড়া যেমন একটা ওয়েব সাইটের কেন মূল্য নেই ঠিক তেমনি ভাবে গুগল এর কাছে ভিজিটর বিহীন সাইটের ও মূল্য নেই।
আর ভিজিটর বাড়ানোর জন্য SEO করার কোন তুলনা হয়না।আপনার সাইটটি যদি গুগল সার্চ ইন্জিনের কোন একটা জনপ্রিয় কীওয়ার্ডের প্রথম পএজে থেকে থাকে তা হলে কি আর আপনাকে ভিজিটর খুজে বেড়ানো লাগে?
যেমন google.com.bd সার্চ ইন্জিনের mobile ringtone এই keyword সার্চে এ প্রথম ৩টি ওয়েব সাইটের দৈনিক ভিজিটটের গড় সংখ্যা নিচে দেখুন
১।www.mobiles24.com — সার্চ থেকে ২০৫৮০ জন সবমিলিয়ে ১১৫৫৭০ জন
২।www.mag4you.com — সার্চ থেকে ১৩৩০২ জন সবমিলিয়ে১৭০৭৮ জন
৩।www.mobiletoones.com সার্চ থেকে ৯৩৫৮ জন সবমিলিয়ে১৯০০৪ জন
অনেকে তাদের সাইট নিয়ে বিভিন্ন ব্লগে সাবমিট করে অনেক ভিজিটর পেয়েছেন।কিন্তু মনের মত এ্যডে ক্লিক পাননি।কারন কি?কারন হল একটি ব্লগে অনেক ধরনের ও বিভিন্ন চাহিদার ভিজিটর থাকে।তাদের ওআছে ভিন্ন প্রয়োজন। আপনি যে বিষয়ে সাইট টি বানিয়েছেন সাইটিটে হয়ত অনেকের প্রয়োজনীয় বিষয় বস্তু খুজে পাবে।আবার অনেকে কৌতূহলের বশে আপনার সাইটে ভিজিট করতে পারে।কিন্তু এতে কি আপনি লাভবান হচ্ছেন?না।তারা কেবল আপনার সাইটটি ভিজিট করেই চলে যাচ্ছ্বে।আমি আগেও বলেছি এখনো বলছি ভিজিটরের গুরুত্ব অনেক।কিন্তু তার চেয়ে বেশি গুরুত্বপূর্ন হল কনটেন্ট বা বিষয় ভিত্তিক ভিজিটর।আর এ কাজটি সবচেয়ে ভালো ভাবে করে থাকে সার্চ ইন্জিন গুলো।আর আমরা সবাই জানি গুগলের এ্যড গুলো ওয়েব সাইটের কনটেন্ট এর সাথে মিল রেখে প্রকাশিত হয়।ফলে সার্চ ইন্জিন থেকে যে সকল ভিজিটর আসে তারা আপনার এ্যডে তুলনামূলক ভাবে অনেক বেশি ক্লিক করবে।কারন তাদের কাংখিত বিষয় গুলো আপনার গুগল এডের ভিতরে রয়েছে। অতএব Search Engine Optimization এর মাধ্যমে আপনি অনেক ভিজিটরের পাশাপাশি কনটেন্ট বা বিষয় ভিত্তিক ভিজিটর পাবেন ১০০%।এতে করে আপনি অনেক বেশি ক্লিক আসা করতে পারেন।
তবে Search Engine Optimization কাজটা কিন্তু অতটা সহজ নয়।এর জন্য আপনার প্রয়োজন site submet,Page Rank,Google webmaster,back link,Key word সহ আরো অনেক প্রয়োজনীয় বিষয়কে আয়ত্তে আনা প্রয়োজন।
তো এ থেকে আমরা বুঝলাম গুগল এডসেন্স থেকে আয় করার জন্য প্রয়োজন বেশি বেশি ক্লিক,বেশি বেশি ক্লিকের জন্য প্রয়োজন বেশি বেশি বিষয় ভিত্তিক ভিজিটর আর সর্ব শেষে বেশি বিষয় ভিত্তিক ভিজিটর পাবার জন্য প্রয়োজন Search Engine Optimization।আশা করি আমার সাথে সবাই একমত হবেন আর আপনাদের মতামত গুলো আমাকে জানাবেন।
তো বেশি বেশি  Search Engine Optimization থেকে শুরু করে দিন গুগল এডসেন্স এর বেশি বেশি আয়।ধন্যবাদ

No comments:

Post a Comment