04 November, 2010

বাংলাদেশে গুগল এডসেন্স চেক যেভাবে ভাঙাবেন

আমি অনেকদিন থেকে গুগল এডসেন্স এর চেক পেয়ে আসছি তাই অনেকেই আমাকে অনুরোধ করেছিলেন কিভাবে আমি গুগল এডসেন্স চেক ভাঙাই তার বিস্তারিত নিয়ে একটি পোষ্ট করতে আমিও কথা দিয়েছিলাম তা নিয়ে একটি পোষ্ট করবো। এ ব্যাপারে আমি টিটিতে একটি পোষ্ট লিখেছিলাম সেটাই আজ এখানে প্রকাশ করছি। সেদিন সকালে বাসার ছাদ থেকে দেখলাম ডিএইচএল এর গাড়ি এসেছে আমার বাসার সামনে আর তা থেকে নামছে ডিএইচএল ম্যাসেন্জার টিম এর সদস্যরা আমার আর বুঝতে বাকি রইলো না আমার সে মাসের গুগল এডসেন্স চেক চলে এসেছে। যাই হোক এখন গুগল ভাঙানোর পদ্ধতি সম্বন্ধে বলি।
Adsense Cheque
এটি আমার ২০০৯ এর মে মাসের আয়ের চেক। গুগল এডসেন্স এর নিয়ম অনুযায়ী যে মাসের চেক তার পরের মাসের ত্রিশ তারিখে ছাড়া হয়। কুরিয়ারে আনলে তা তার পরের মাসের পাঁচ তারিখের মধ্যে পাওয়া যায়। আমার ক্ষেত্রেও তার ব্যাতিক্রম নয়। তাই মে মাসে গুগলে আমার আয়কৃত $438.77 থেকে কুরিয়ারের $28 কেটে $410.77 এর এডসেন্স চেক পাঠানো হয়েছে। এই চেকটির উপরের অংশছিড়ে রেখে নিচের এই অংশ টুকু ব্যাংকে জমা দিতে হয়। এর সামনের দিকে আপনাকে কোন কিছুই করতে হবে না।
এটি পেছনের অংশ এখানে চিন্হিত অংশে আপনার নাম (স্বাক্ষর নয়) লিখবেন। এডসেন্স এ যে নামটি দেয়া আছে সেই নামটি দেবেন যেমন এডসেন্স একাউন্টে আমার নামে MD এর পরে ডট ছিলনা তাই আমি সেভাবেই নাম লিখেছি।
আপনার এডসেন্স একাউন্টে যে নাম আছে সেই নামটি দিয়ে যে কোন ব্যাংকে একাউন্ট খুলুন। একাউন্টটি আমার মতে ষ্ট্যান্ডার্ড অথবা ইসলামী ব্যাংকে খুললেই ভালো। চেকটি ভাঙাতে ষ্ট্যান্টার্ড ব্যাংকে ও ইসলামী ব্যাংকে প্রায় ৩০০ টাকা, সরকারী ব্যাংকে প্রায় ৮০ টাকা আর যেকোন বেসরকরী ব্যাংকে ৫০০ থেকে ৭০০ টাকা চার্জ কাটবে। তবে ব্যালান্স আরো বেশী হলে ভাঙানোর খরচ বাড়তে পারে।আমি আগেও বলেছি ব্যাংকের লোকাল ব্রাঞ্চে একাউন্ট খুলতে পারলে টাকা কয়েকদিন আগে পাওয়া যায়। এরপর একাউন্ট খোলা হলে আপনার জমা বইয়ের সাথে চেকটি এটাচ করে তার বিস্তারিত বর্ণনা দিয়ে ব্যাংকে জমা দিন প্রথমবার হলে একমাসের কিছু বেশী তারপর থেকে এক মাসের আগেই টাকা পাওয়া যাবে।

No comments:

Post a Comment