03 November, 2010

বিভিন্ন কম্যুনিটি ব্লগে নতুন ব্লগার যারা এডসেন্স পাবলিশারও বটে তাদের প্রতি আমার কিছু কথা

অনেকদিন থেকে অনেককেই দেখছি গুগল এডসেন্সে একটি একাউন্ট খোলার পর আয় বৃদ্ধির জন্য বিভিন্ন কম্যুনিটি ব্লগে একের পর এক পোষ্ট করতে থাকে, এতে তারাতো লাভবান হয়ই না কারন কিছুক্ষনের মধ্যেই পোষ্টটি ড্রাফট করা হয় বা প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হয়। কিন্তু হয়রানির স্বীকার হতে হয় ঐসব ব্লগ কতৃপক্ষকে। আসলে নতুন অবস্থায় এরকম কিছু ভুল ত্রুটি আমারও ছিল তাই নতুন ব্লগার যারা এডসেন্স পাবলিশারও বটে তাদের প্রতি আমার কিছু পরামর্শ দেয়ার জন্যই এই পোষ্টটি করা।
  • প্রথম যে কথাটি বলব সেটি হল নিজের সাইট নিয়ে পোষ্ট অবশ্যই করতে পারেন তবে শুধু সাইটের ওপর একটির বেশী পোষ্ট করবেন না। এতে আপনি লাভবান হবেন না কারন কিছুক্ষন পরেই আপনার করা অপ্রয়োজনীয় পোষ্টটি ড্রাফট করা হবে বা প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হবে।
  • আবার শুধু লিংক দিয়ে পোষ্ট করবেন তাতেও লাভ হবে না কারন। কারন ব্লগের ভিজিটররা অত্যান্ত মেধাবী তারা আপনার লিংক থেকে সাইটে যাবে আর এডে ক্লিক করবে এরকম মনে করে থাকলে আপনি (!???)।
  • তাহলে কি করবেন তাই না? এর সহজ সমাধান হচ্ছে অত্যান্ত ভাল মানের পোষ্ট করুন। যা হবে আপনার সাইট ভিজিটের জন্য নয় মানুষের কাজে লাগবে এমন পোষ্ট তাতে আপনি লিংক দিন দেখবেন কেউ খেয়ালই করবে না ব্যাপারটা। অনায়াসেই আপনার সাইট ভিজিট করবে।
  • আর এধরনের জটিল পোস্ট যদি করতে পারেন দেখবেন খুব সহজেই সেটি সবচেয়ে জনপ্রিয় তালিকায় চলে যাবে আর তাতে প্রথম পাতায়ই থাকবে আপনার সাইটের ওপর করা পোষ্ট। রোজ রোজ সাইটের ওপর পোষ্ট করার দরকার হবে না। যেমন রয়েছে টিটিতে করা আমার প্রথম পোষ্ট সবচেয়ে জনপ্রিয় তালিকায় প্রথম অবস্থানে।
  • আর প্রতিদিন নিম্নমানের পোস্ট করবেন চার পাঁচটা আর এ্যাডমিন প্যানেল থেকে আপনার সেই ফালতু পোষ্ট ড্রাফট করা হবে, তারপর আপনি আবার সেই পোষ্ট প্রকাশ করবেন। এ্যাডমিন প্যানেলের সাথে আপনার এই ইদুর বেড়াল খেলা আপনার মজা লাগলেও এ্যাডমিন প্যানেলের লোকরা জানে তাদের কি অবস্থা হয়। তাই এরকম পোষ্ট না করে বিভিন্ন চমকপ্রদ অথবা জটিল বিষয নিয়ে স্টাডি করুন তারপর পোষ্ট করুন দেখবেন লিংক দেয়া লাগবে না মানুষ আপনার কাছে ই-মেইল করে লিংক চাইবে বা আপনার প্রোফাইলে দেখেই ভিজিট করবে।
  • আর বিস্তারিত না লিখে যদি লিংক দেন তাতে ব্লগের কিছু ভিজিটর পাবেন। কিন্তু সময়ের আলোচিত কোন বিষয়ে বিস্তারিত নিয়ে যদি পোষ্ট করতে পারেন আর সেই সাথে কি – ওয়ার্ড এবং ট্যাগ নির্বাচনে স্বার্থক হলে দেখবেন সার্চ ইঞ্জিন থেকে অনেকে আপনার পোষ্ট পাবে। তাই নিজের সার্চ পজিশন খারাপ হওয়া সত্তেও কম্যুনিটি ব্লগের রেংক কাজে লাগিয়ে আপনি লাভবান হতে পারবেন।
  • আর যখন লিংক দেবেন তখন আমার ব্লগ ভিজিট করতে ভুলবেন না, প্লিজ ভিজিট করুন , দুনিয়ার সব আছে এইখানে এরকম ভাবে লিংক না দিয়ে সুত্র, পূর্বে প্রকাশিত, বিস্তারিত বা দেখতে পারেন এভাবে লিংক দিলে তা চক্ষুশূল হয় না। আর আমার ব্লগ ভিজিট করতে ভুলবেন না, প্লিজ ভিজিট করুন , দুনিয়ার সব আছে এইসব কথা বললে যে কেউ সহজেই বুঝতে পারে আপনার সাইট খুব একটা ভাল না তাই কোন ভিজিটর নাই।
  • আর অন্য আরেকজন ভাল ভিজিটর পেয়েছে তাই তার সাইট পুরা কপি পেষ্ট করবেন আর ভাববেন আপনিও ভাল ভিজিটর পাবেন এরকম মনে করে থাকলে ভুল। যেমন আমার সাইট সম্পূর্ন কপি করছেন অনেকেই আবার মন্তব্য করলে সেটাও মুছে দিচ্ছে। এতে লাভবান হওয়ার বদলে ডিজিটাল চোর বা ই-চোর উপাধি পাওয়ার সম্ভাবনা বেশী থাকে।
  • যদি লিংক দিতেই হয় তাহলে কমেন্ট করলেই তো হয় কারন কমেন্টেই তো আপনার সাইটের লিংক থাকে। আর সর্বোপরী বলবো নিজের জন্য নয় অন্যের জন্য পোষ্ট করুন দেখবেন তাতে আরো বেশী লাভবান হবেন।
  • তাছাড়া প্রোফাইলেও সাইটের এ্যাড্রেস থাকে তো অনেকেরই ।
  • আর সবকিছু মডারেটরের ঘাড়ে না চাপিয়ে কিছু দ্বায়িত্ব নিজের উপরে নিন। যেমন সাহায্য চেয়ে পোস্ট করলেন কিন্তু সাহায্য পেলেও পোষ্টটি আর মোছা হয় না।
শেষ একটি কথা বলবো আপনি আপনার সাইট কে যে কোন ভাবে সুন্দর করে সাজিয়ে রাখতে চান। কিন্তু কম্যুনিটি ব্লগ গুলোও তো আমাদের সকলের প্রিয় তার সৌন্দর্য রক্ষার দায়িত্ব তো আপনার আমার উপরেই বর্তায় তাই নয় কি?

No comments:

Post a Comment