04 November, 2010

এডসেন্স ফর ডোমেইন সম্বন্ধে- ইন্টারনেটে সহজতর উপায়ে লক্ষ লক্ষ টাকা আয়ের হাতছানি

tune
আমরা যারা এডসেন্স পাবলিশার তাদের কাছে উপরের দৃশ্যটি খুবই পরিচিত। কিন্তু আমরা অনেকেই চিহ্নিত অংশের এডসেন্স ফর ডোমেইন অপশনটি ব্যাবহার করি না। কিন্তু এই অপশনটি এডসেন্স এর অন্যতম গুরুত্বপূর্ন। আজ এর বিস্তারিত নিয়েই আমার এই পোষ্টটি করা।

এডসেন্স ফর ডোমেইন কি?

এডসেন্স ফর ডোমেইন হল এডসেন্স এ কোন ডোমেইন কে পার্ক করে রাখা।

ডোমেইন পার্ক কি?

ডোমেইন পার্ক (Domain Park) হলো ধরুন আপনি খুব ভালো নামের একটি ডোমেইন কিনে রেখেছেন যার চাহিদা হয়তো ভবিষ্যৎ এ খুব বাড়তে পারে সেটাকে বিক্রীর জন্য কোন সাইটে রাখা তাই হচ্ছে ডোমেইন পার্কিং। যেমন ধরুন ওয়াল্ডর্কাপ ২০১১ বা আইপিএল ২০১২ এরকম বিভিন্ন ইভেন্টের ডেমোইন আগেই কিনে রাখলেন পরে তারা যখন ওই ডোমেইন খুজবে না পেয়ে আপনার ডোমেইনটি কিনতে চাইলেই আপনার পোয়াবারো বিশাল দামে বিক্রী করতে পারবেন অনয়াসেই।
domain_parking_250x251

ডোমেইন পার্কিং কতটা লাভজনক?

ভাল ডোমেইন নিয়ে যদি পার্ক করে রাখতে পারেন তবে আজ আর কাল ভাল দামে বিক্রী হবেই। এক্ষেত্রে কয়েকটি উদাহরন টানি যেমন মাত্র ১০ডলারে কেনা ডোমেইন business.com বিক্রী হয়েছিল ৭ লাখ ডলারে। আর বারাক ওবামার নামের একটি ডোমেইন এখন পর্যন্ত ২১ লাখ ডলার দাম উঠেছে। আর আমার কয়েকটি ডোমেইন পার্ক করা আছে যার মধ্য একটি অত্যান্ত ভাল ডোমেইন এর দাম এখন পর্যন্ত ১২ হাজার ডলার উঠেছে আমার ইচ্ছা এটি নূন্যতম ১.৫ লাখ ডলারে বিক্রী। এছাড়াও আমার আরো কিছু ডোমেইন আছে যা কয়েকশ ডলার পর্যন্ত দাম উঠেছে হাজার পেরুলেই এগুলো বিক্রী করে দেয়া হবে।

শুধু কি বড় দামের আশায়ই পার্ক করবেন?

না কারন বড় লাভের আশায় থাকলে কতদিনে আপনার প্রত্যাশিত দাম পাবেন তা বলা দুরূহ। কিন্তু আপনি যদি একটু ভাল ডোমেইন নিয়ে কয়েকশ ডলারে বিক্রীর জন্য চেষ্টা চালান তাহলে বলা যায় আপনি ঘন ঘন এরকম ডোমেইন বিক্রী করতে পারবেন। আর কয়েকশ ডলারে বিক্রীও কিন্তু অনেক লাভজনক কারন ডোমেইনটি মাত্র ১০ডলারে কেনা।

ক্ষতির সম্ভাবনা আছে কি?

যদি বিক্রী না হয় তাতেও কোন ক্ষতি নাই কারন যেখানে পার্ক করবেন সেখান থেকে অন্তত বছর শেষে ডোমেইন রিনিউ করার খরচ উঠবে তা নিশ্চিত ভাবেই বলা যায়। তাই এটি সম্পূর্ণ ঝুকিমুক্ত এবং এতে ক্ষতি হবার কোন সম্ভাবনই নাই। আর যদি ডোমেইন কিনতে না চান বা প্রথমে ব্যাপারটা যাচাই করতে চান তাহলে Co.cc এর ফ্রি ডোমেইন দিয়েও যাচাই করতে পারেন কারন এই ডোমেইনও পার্ক করা যায়।

এডসেন্স ছাড়া আর কোথায় করা যায় ডোমেইন পার্কিং?

এডসেন্স ছাড়াও আরো অনেক জায়গায় ডোমেইন পার্ক করা যায়। তন্মধ্যে সবচেয়ে ভাল হলো Sedo.com। সত্যি বলতে কি Sedo.com ই ডোমেইন পার্কিং এর সবচাইতে ভাল জায়গা।

কিভাবে করবেন ডোমেইন পার্কিং?

নিম্নের চিত্র গুলোর মত করে ধাপে ধাপে খুব সহজেই ডোমেইন পার্কিং করতে পারবেন এডসেন্সে।
adsense_process01
adsense_process02
adsense_process03
adsense_process04
adsense_process05
adsense_process06
adsense_process07
আপনারাও চেষ্টা করে দেখতে পারেন যদি আপনাদের কাজে লাগে তাহলেই আমার স্বার্থকতা।

1 comment:

  1. ভালো ডোমেইন নিয়ে যদি পার্ক করেন তাহলে অবশ্যই সেটি ভালো দামে বিক্রি হবে। এ ক্ষেত্রে একটি উদাহরণ দেয়া যেতে পারে। মাত্র ১০ ডলারে কেনা www.unipaybank.com ৭ লাখ ডলারে বিক্রি হয়েছিল। বারাক ওবামার নামে কেনা একটি ডোমেইন এখন পর্যন্ত ২১ লাখ ডলার দাম উঠেছে। শুধুই কি বড় দামের আশায় ডোমেইন পার্ক করবেন? না, কারণ বড় দামের আশায় ডোমেইন পার্ক করলে কবে প্রত্যাশিত দাম পাবেন তা বলা দুরূহ। যদি আপনি কয়েক শ ডলারে ডোমেইন বিক্রির চিন্তা করেন তাহলে খুব সহজেই এর ক্রেতা পাবেন। কারণ একটি ডোমেইনের দাম মাত্র ৭৫০ টাকা বা ১০ ডলার। এখন আপনার মধ্যে প্রশ্ন আসতে পারে ১০ ডলারে কেনা একটি ডোমেইন কেনার পর যদি বিক্রি করতে না পারেন তাহলে প্রতিবছর ডোমেইন রিনিউ করতে হবে, এতে ক্ষতি হবার সম্ভাবনা আছে। ক্ষতি হবার কোনো কারণ নেই, আপনি যে ওয়েবসাইটে ডোমেইনটি পার্ক করবেন সেখান থেকে আপনার কম হলেও ডোমেইন রিনিউ করার ফি উঠে আসবে। আরেকটি লাভ হবে সেটি হলো : আপনার ডোমেইনের ট্রাফিক বৃদ্ধি পাবে, যেটি ডোমেইন বিক্রি হবার অন্যতম কারণ।
    কীভাবে করবেন ডোমেইন পার্কিং?
    অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে ডোমেইন পার্কিং করতে পারেন। তবে সবচেয়ে জনপ্রিয় ডোমেইন পার্কিং ওয়েবসাইট হলো এটিই ডোমেইন পার্কিংয়ের সবচেয়ে ভালো জায়গা। এ ছাড়া গুগল এডসেন্স-এ ডোমেইন পার্কিং করা যায়। এখানে আমি শুধু www.unipaybank.com -এ কীভাবে ডোমেইন পার্কিং করা যায় সে সম্বন্ধে আলোচনা করছি।
    www.moneyexchangetoday.com -তে ডোমেইন পার্ক করার নিয়ম
    money exchange
    World Cup Cricket
    Get a Free MasterCard
    High PR Forums Join Now

    ReplyDelete